কলেজ
Trending

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে যেভাবে

ভর্তি ফি কত, আবেদন করতে হবে যেভাবে একাদশ শ্রেণিতে ভর্তি হতে গেলে : কোন ওয়েব সাইট থেকে আবেদন করতে হবে?

শিক্ষা নিউজ অফিসিয়াল : উচ্চমাধ্যমিকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। ১০ আগস্ট, বৃহস্পতিবার সকাল থেকে সারাদেশব্যপী অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়েছে। এবার তিন ধাপে উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

তবে এবারও ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে কলেজ পাবে আবেদনকারী শিক্ষার্থীরা। অনলাইনে মাত্র ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ দিতে পারবে একাদশে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এই আবেদনের ভিত্তিতে চূড়ান্ত ফল দেওয়া হবে আগামী ২৩ সেপ্টেম্বর। এবং ভর্তির সময়সীমা ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। আর একাদশ শ্রেণির ক্লাস শুরু ৮ অক্টোবর থেকে।

শিক্ষা মন্ত্রণালয় এর একাদশ শ্রেণির ভর্তির নীতিমালা থেকে এসব তথ্য জানা গেছে। গত রোববার যে নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

সেই নীয়িমালায় দেখা গেছে, আগামী ১০ থেকে ২০ আগস্ট প্রথম ধাপে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। এসব আবেদন যাচাই-বাছাই ও আপত্তি ও নিষ্পত্তি চলবে ২১ থেকে ২৪ আগস্ট পর্যন্ত।

তবে পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছে, তাদের পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ৩১ আগস্ট পর্যন্ত। ওই সময়ের মধ্যেই নির্ধারিত পছন্দক্রম পরিবর্তন করা যাবে। প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ হবে ৫ সেপ্টেম্বর। এ পর্যায়ে নির্বাচন নিশ্চায়ন করতে হবে ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে।

এছাড়া দ্বিতীয় পর্যায়ে আবেদন নেওয়া হবে ১২ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। একাদশে আবেদনকারীদের পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ১৬ সেপ্টেম্বর এবং একই দিনে দ্বিতীয় পর্যায়ের ফলও প্রকাশ করা হবে। এ পর্যায়ে নির্বাচিতদের নিশ্চায়নের সময় ১৭ ও ১৮ সেপ্টেম্বর।

এছাড়া একাদশে আবেদনকারীদের তৃতীয় পর্যায়ে আবেদন করতে হবে ২০ ও ২১ সেপ্টেম্বর। এরপর দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ ২৩ সেপ্টেম্বর এর সাথে-সাথে একই দিনে তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে।

এছাড়া নির্বাচন নিশ্চায়নের সময় ২৪ ও ২৫ সেপ্টেম্বর। ভর্তির সময়সীমা ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর এবং ক্লাস শুরু হবে ৮ অক্টোবর থেকে।

তবে এবারের ভর্তি কার্যক্রম ২০২৩-২৪ আবেদন ফি ও সেশনচার্জ আগের মতো থাকলেও রেজিস্ট্রেশন ফি বেড়েছে ৭ টাকা এবং এর সঙ্গে আগের মতোই রেড ক্রিসেন্ট ফি ২৪ এবং বার্ষিক ক্রীড়া মঞ্জুরি ফি ৩০০ টাকা রাখা হয়েছে। এ ছাড়া একাদশে ভর্তি ও সেশন ফি একই থাকবে।

এবার ২০২৩-২৪ সেশনে একাদশে ভর্তি ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে এবং বাকি ৭ শতাংশ কোটা, ২ শতাংশ পোষ্য কোটা আর বাকি ৫ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান বা নাতি-নাতনিদের জন্য।

হ্যা, তবে এবার লটারি পদ্ধতির বাইরে থাকছে মিশনারি পরিচালিত চারটি কলেজ। সেখানে লটারি নয়, ভর্তি পরীক্ষা দিতে হবে।

একাদশ শ্রেণিতে যেভাবে আবেদন করা যাবে, http://xiclassadmission.gov.bd সার্ভারটি ১০ আগস্ট ওপেন করা হবে। আবেদন করার আগে একাদশে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি কোনো ব্যাংকে না গিয়েও বিকাশ, নগদ, রকেট ও সোনালী ব্যাংক এর অ্যাপসের মাধ্যমে পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে তথ্য সাবমিট করতে হবে। এরপর শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে।

শিক্ষা নিউজ আর আর।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button