শিক্ষা সংবাদ
আজ : ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ১৭, ২০২১

  • প্রকাশ হতে পারে ৫৬ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

    বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠা’নে ৫৬ হাজার শূন্য’পদে শিক্ষক নিয়োগের গণ’বিজ্ঞপ্তি প্রকাশে তোড়জোড় শুরু করেছে বে-সরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এন.টি.আর.সি.এ)। আইন মন্ত্রণালয় থেকে গণ”বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে মতা”মত এসেছে। শিক্ষা মন্ত্রণালয়ে’র কর্মকর্তাদের সাথে আলোচনা করে দ্রুত গণ”বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন এনটিআরসিএর চেয়ারম্যান আশরাফ উদ্দিন। গণ”বিজ্ঞপ্তি প্রকাশে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে যে মতামত চাওয়া হয়েছিল তা এসেছে। কিছু বিষয়ে আদালতের নির্দেশ’না আছে। বিষয়গুলো নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে গণ”বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, যোগ করেন চেয়ারম্যান।

    কবে নাগাদ গণ”বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পা’রে জানতে চাইলে চেয়ারম্যান বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করবো। আদালতে’র কিছু আদেশ নির্দেশনা আছে। আদালতের আদেশ নির্দেশনাগুলোর প্রেক্ষিতে কিভাবে কোন জটিলতা ছাড়া গণ”বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন গ্রহণ করা যায় তার কর্মপ’রিকল্পনা নির্ধারণ করতে হবে। আদালতের নির্দেশনাগুলো নিয়ে আলোচনার পর আগামী সপ্তাহে সিদ্ধান্ত পাওয়া যাবে বলে আশা করছি”

    কত’গুলো পদে প্রেক্ষিতে গণ”বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে জানতে চাইলে আশরাফ উদ্দিন জানান, ৫৭ হাজারের কিছু বেশি অফি’সিয়াল শূন্য-পদের তথ্য এনটিআরসিএর কাছে আছে। এসব পদের মধ্যে থেকে ১ হাজার ২৮৪টি পদে আগের নিয়োগে’র ভুক্তভোগী’দের নিয়োগ সুপারিশ করা হয়েছে। সে হিসেবে ৫৬ হাজারের মত শূন্যপদে নিয়োগ সুপারিশে’র জন্য গণ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

    জানা গেছে, বে-সরকারি শিক্ষক পদে নিয়োগের সুযোগ পেতে ১৩তম নিবন্ধন’ধারীরা রিট মামলা করেছিলেন। রিটকার ২ হাজার প্রার্থী-কে আবেদনে’র সুযোগ দিতে আদালতের নির্দেশনাও আছে। এছাড়া যাদের বয়স ৩৫ বছর হয়ে গেছে তাদের আবেদনে’র সুযোগের বিষয়ে আদালতের নির্দেশনা আছে। এসব নির্দেশনার প্রে-ক্ষিতে কিভাবে গণ’বিজ্ঞপ্তি প্রকাশ করা যায় তা নিয়ে মন্ত্রণালয়ে’র সাথে আলোচনা করবেন এন.টি.আর.সি. এর কর্মকর্তারা।

    এন.টি.আর.সি এর কর্মকর্তারা জানান- নিয়োগ সুপারিশ পেয়ে কেউ যাতে জটিলতা’য় না পড়ে সে বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। এ বিষয়টি নিশ্চিত করেতে আদালতে’র নির্দেশনা-গুলো নিয়ে মন্ত্রণালয়ে’র সাথে আলোচনা করে গণ-বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

    এদিকে দু-একদিনের মধ্যে গণ-বিজ্ঞপ্তি প্রকাশের দাবি প্রার্থী’রা। তাদের দাবি, অনেকে’র বয়স ৩৫ বছরের বেশি হয়ে যাচ্ছে। তাই, গণ-বিজ্ঞপ্তি প্রকাশে দেরি হলে তারা আবেদনে’র সুযোগ পাবেন না। তাই দ্রুত গণ-বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদনে’র সু-যোগ দেয়ার দাবি জানিয়েছেন তারা।