প্রাথমিক
Trending

প্রাথমিকে উপবৃত্তি না পাওয়া শিক্ষার্থীদের জন্য সু-খবর : অধিদপ্তরের নির্দেশনা

প্রাথমিক বিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী বিভিন্ন কারনে এখনো উপবৃত্তিপ্রাপ্ত হচ্ছে না, তাদের বিষয়ে শিক্ষকদের জন্য জরুবি নির্দেশনা

ডেস্ক রিপোর্ট : দেশের প্রাথমিক বিদ্যালয় সমুহের শিক্ষার্থীদের জন্য প্রদেয় উপবৃত্তির টাকা সকল শিক্ষার্থী নিয়মিতভাবে পাওয়ার কথা থাকলেও মোবাইল নাম্বার ভুল সহ বিভিন্ন কারণে প্রায় প্রতিটি বিদ্যালয়ে অসঙ্গতি দেখা যাচ্ছে, অনেক শিক্ষার্থী এই উপবৃত্তির টাকা পাচ্ছে না।

এই বিষয়টি আমলে নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতর গত ২০২২-২৩ অর্থবছরে উপবৃত্তির অর্থ না পাওয়া বিষয়ক তথ্য প্রেরণ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে। যাতে বলা হয়েছে,

আরো পড়ুন : প্রাথমিক শিক্ষকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান

দ্রুত প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনা হবে

প্রাথমিক শিক্ষকদের বদলির শর্ত সমুহ

গত ২০২১-২২ অর্থবছর থেকে পরিচালন বাজেটের আওতায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের BACS & iBAS++ স্কিম কর্তৃক প্রস্তুতকৃত PESP MIS Software এর মাধ্যমে সুবিধাভোগী শিক্ষার্থীর মা বা অভিভাবকদের মোবাইল একাউন্টে উপবৃত্তির অর্থ বিতরণ করা হচ্ছে। এছাড়া সংশ্লিষ্ট সুবিধাভোগী শিক্ষার্থীর মা বা অভিবাকদের মোবাইল একাউন্টে সফলভাবে উক্ত উপবৃত্তির অর্থ বা EFT বিতরণ হয়েছে কিংবা বিতরণ হয়নি মর্মে পে-রোল রিপোর্ট বা Disbursement Report অপশন উক্ত সফটওয়্যার এ যুক্ত করা হয়েছে। এ প্রেক্ষিতে সংশ্লিষ্ট সকল প্রধান শিক্ষক তাঁর বিদ্যালয়ের প্রাপ্য সুবিধাভোগী এইউইও/এটিইও এবং ইউইও/টিইও কর্তৃক অনুমোদিত চাহিদাভুক্ত সকল শিক্ষার্থী বা অভিভাবকগণ উপবৃত্তির অর্থ পেয়েছে কিনা, তা আবশ্যিকভাবে প্রত্যেক কিস্তিভিত্তিক টাকা বিতরণ পরবর্তী ০৭ কর্ম দিবসের মধ্যে পে-রোল রিপোর্ট Disbursement Report এর মাধ্যমে যাচাই করবেন এবং একইসাথে উক্ত রিপোর্ট স্বাক্ষর পূর্বক সীলমোহর যুক্ত করে ০১ কপি বিদ্যালয়ে এবং ০১ কপি উপজেলা/থানা শিক্ষা অফিসে সংরক্ষণ করবেন। গত ২০২২-২৩ অর্থবছরের জুলাই- ডিসেম্বর/২০২২ সময়ের উপবৃত্তির অর্থ যদি কোন সুবিধাভোগী শিক্ষার্থী বা অভিভাবক, যাঁদের চাহিদা এইউইও/এটিইও এবং ইউইও/টিইও কর্তৃক অনুমোদিত) না পেয়ে থাকেন, তাহলে তাঁদের বিস্তারিত তথ্য বিদ্যালয় এর EMIS Code ও নাম, ক্লাস্টার, উপজেলা, জেলা এবং শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর, নাম, শ্রেণি, রোল, অভিভাবকের নাম ও এনআইডি নম্বর, মোবাইল একাউন্ট নম্বর জরুরী ভিত্তিতে আগামী ১০ আগষ্ট ২০২৩ খ্রি. তারিখের মধ্যে সংযুক্ত MS Word File-4 প্রেরণের জন্য অনুরোধ করা হলো।

এখানে উল্লেখ্য যে, উক্ত তথ্যের সাথে সংশ্লিষ্ট শিক্ষার্থীর অনুমোদিত চাহিদা সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন PESP MIS Software থেকে ডাউনলোড করে সংযুক্তি আকারে প্রেরণ করতে হবে।

শিক্ষক ও শিক্ষার্থীদের সকল নিউজ এখন ‘শিক্ষা নিউজ’ এ। নিয়মিত www.shikkhanews.com পড়ুন ও ‘শিক্ষা নিউজ’ ফেসবুক পেইজে ফলো দিয়ে শিক্ষা ও চাকরি বিষয়ক খবরের সাথে থাকুন।

শিক্ষা, চাকরি ও খবরের জন্য শিক্ষা নিউজ ফেসবুক পেইজ ফলো করুন!

শিক্ষা নিউজ আর আর।

Related Articles

3 Comments

  1. Dear Website Owner,

    I hope this email finds you well. I recently discovered your website and was impressed by the quality of your content and the helpful information you offer to your audience. In light of this, I would like to propose a backlink exchange that could benefit both our websites.

    My website, https://m.cheapestdigitalbooks.com/, is focused on providing affordable digital books to readers around the world. We currently have a strong online presence with a Domain Authority (DA) of 13, a Page Authority (PA) of 52, and a Domain Rating (DR) of 78. Our website features 252K backlinks, with 95% of them being dofollow, and has established connections with 5.3K linking websites, with 23% of these being dofollow links.

    I believe that a mutually beneficial backlink exchange could be of great value for both of our websites, as it may lead to an increase in website authority and improve our search engine rankings. In this collaboration, I am willing to add backlinks from my website using your desired keywords and anchor texts. In return, I would be grateful if you could include backlinks with my desired keywords and anchor texts on your website.

    I kindly request that you visit my website, https://m.cheapestdigitalbooks.com/, to get a sense of the potential benefits this partnership could bring to your site. I am confident that this collaboration will provide a win-win situation for both parties, and I look forward to learning more about your thoughts on this proposal.

    Thank you for considering my offer. I am excited about the potential growth this partnership may bring to our websites and am eager to discuss the details further. Please do not hesitate to reach out to me at your convenience.

    Best regards,

    David E. Smith
    Email: david@cheapestdigitalbooks.com
    Address: 3367 Hood Avenue, San Diego, CA 92117

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button