প্রাথমিক

প্রাথমিক বিদ্যালয়ের মিড ডে মিলে বিস্কুট ডিম দুধ

শিক্ষা নিউজ ডেস্ক রিপোর্ট: আগামী নভেম্বর থেকে সারাদেশে পাইলট প্রকল্প হিসেবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মিড-ডে মিল চালু করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি। শনিবার, ১৪ অক্টোবর বিকেলে কুড়িগ্রাম বাস টার্মিনালের পাশে ২৫ শতক জমিতে নির্মিত পাসপোর্ট ভবন উদ্বোধন শেষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন এমপি এ কথা বলেন। এদিকে অক্টোবরে একনেকের বৈঠকে মিড-ডে মিলের অনুমোদনের সম্ভাবনা রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। অনুমোদন পেলে চলতি মাসেই মিড-ডে মিল শুরু হবে, অন্যথায় নভেম্বরে শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

মিড ডে মিলের বরাদ্দ বিশাল। আমরা এটি পাইলটিং আকারে চালু করব। আগে থেকে রান্না করা খাবার দেওয়ার সিদ্ধান্ত থাকলেও তা নাকচ করা হয়েছিল। এখন আমরা শিক্ষার্থীদের বিস্কুট, দুধ ও ডিমের মতো পুষ্টিকর খাবার দেব। এটি শিশুদের বিদ্যালয়ে ৩০% পুষ্টি নিশ্চিত করবে। তিনি বলেন, সারাদেশের সব স্কুলে এক শিফটে চালু করা এখনও সম্ভব হয়নি। বিদ্যালয়ে এক শিফটের জন্য ৮টি শ্রেণীকক্ষ প্রয়োজন। ইতিমধ্যেই নতুন ভবন নির্মাণের মাধ্যমে সারাদেশের ৯০% বিদ্যালয়ে শ্রেণীকক্ষের ঘাটতি দূর করা হয়েছে। এখনও ১০ টি অংশ বাকি আছে। একবার এটি পূরণ হলে একটি শিফট চালু করা হবে তিনি বলেন।

৩ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে তিনতলা ভবনে (প্রায় ৮ হাজার বর্গফুট) এই পাসপোর্ট অফিসে সব ধরনের পাসপোর্ট ও ইমিগ্রেশন সেবা পাওয়া যাবে বলে জানা গেছে।

আরও জানানো হয়, এ প্রকল্পে ব্যয় হয়েছে ৪ কোটি ৬৫ লাখ ২৬ হাজার টাকা এবং মেয়াদ ছিল ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। নির্ধারিত সময়ের আগেই সাশ্রয় হয়েছে ৯২ লাখ ৫৮ হাজার ২০০ টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button