প্রাথমিক
Trending

প্রাথমিক বৃত্তি পরীক্ষা নিয়ে অধিদপ্তরের নতুন সিদ্ধান্ত

প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না, তবে ভিন্নভাবে দেওয়া হবে বৃত্তি

পঞ্চমের প্রাথমিক বৃত্তি পরীক্ষা থাকছে না, ভিন্ন আঙ্গিকে মূল্যায়নে বৃত্তি দেশে প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক বৃত্তি পরীক্ষা আর থাকছে না। তবে ভিন্ন আঙ্গিকে শিক্ষার্থীদের মূল্যায়ন করে প্রাথমিক বৃত্তি দেওয়া হবে। আজ মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

প্রাথমিকে উপবৃত্তি না পাওয়া শিক্ষার্থীদের জন্য সু-খবর : অধিদপ্তরের নির্দেশনা

উক্ত বৈঠকে উপস্থিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। উক্ত বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও শিক্ষামন্ত্রী দীপু মনি, এমপি ও উপস্থিত ছিলেন।

বিগত সময়ে করোনার কারণে প্রাথমিক বৃত্তি পরীক্ষা বন্ধ হয়। এছাড়া নতুন শিক্ষাক্রমেও এই ধরনের পরীক্ষা নেওয়া কথা ও উল্লেখ নেই। কিন্তু গত ২০২২ সালের শেষ দিকে এসে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যা নিয়ে তখন সমালোচনা হয়ে। এরই ধারাবাহিকতায় এবারও ২০২৩ সনে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছিল। এখন প্রাথমিক বৃত্তি পরীক্ষা আর অনুষ্ঠিত হবে না, এই মর্মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আরো স্পষ্ট করে বলতে গেলে ২০২৩ সাল থেকে আর প্রাথমিক বৃত্তি পরীক্ষা নতুন কারিকুমের অধিনে অনুষ্ঠিত হবে না। কিন্তু যেহেতু শিক্ষার্থীদের প্রাথমিক স্তর শেষে মূল্যায়নের মাধ্যমে কিছু বৃত্তির টাকা দেওয়া হয়, সেহেতু “ভিন্ন আঙ্গিকে মূল্যায়ন করে, তাদেরকে সেই অর্থ প্রদান করা হবে।

প্রাথমিক বিদ্যালয়ের সকল খবর পেতে শিক্ষা নিউজ পড়ুন নিয়িমিত। আমাদের ওয়েব এড্রেস হল :   shikkhanews.com

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button