প্রাথমিক
Trending

দ্রুত প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনা হবে

কারিকুলাম বা শিক্ষাক্রম নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রশিক্ষণ প্রস্তুত

শিক্ষা নিউজ ডেস্কঃ দেশে ২০২৪ সন থেকে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হবে। কিন্তু এখনো প্রাথমিক বিদ্যালয় সমুহে অপ্রশিক্ষণপ্রাপ্ত প্রায় সাড়ে ৪ লাখ শিক্ষক রয়ে গেছেন। এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষ মন্ত্রনালয় বলছে নভেম্বর মাসের মধ্যে সব শিক্ষককে প্রশিক্ষণ এর আওতায় আনান হবে।

চলতি বছর মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ ও সপ্তম শ্রেনিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে এবং প্রাথমিকে প্রথম শ্রেণিতে চলছে শ্রেণি কার্যক্রম। আগামী বছর ২০২৪ এ মাধ্যমিক পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণিতে এবং প্রাথমিক পর্যায়ে দ্বিতীয় ও চতুর্থ শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হবে।

অন্যদিকে দেশে প্রাথমিক বিদ্যালয় সনুহে শিক্ষক আছে প্রায় সাড়ে ৪ লাখের মত এবং বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১ লাখ শিক্ষক রয়েছেন। এর মধ্যে সামান্য কিছু শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হলেও বেশির ভাগ শিক্ষককে এখনো শিক্ষাক্রম বিষয়ক প্রশিক্ষণ পাননি। এর ফলে প্রাথমিকের শ্রেণি কার্যক্রমেও সমস্যা হচ্ছে বলে জানাগেছে তৃণমূল শিক্ষকদের কাছ থেকে।

এ বিষেয় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক নেতা বলেন, কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি থাকবে যেন প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষদের নতুন এই শিক্ষাক্রমের আওতায় নিয়ে আসা হয়। এছাড়া শিক্ষা গবেষকরা বলছেন, অপর্যাপ্ত প্রস্তুতিতে এই শিক্ষাক্রম কার্যক্রম চালু হয়েছে। পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে পাইলটিংয়ের মাধ্যম কার্যক্রমটি শুরুর প্রয়োজন ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরের সহযোগী অধ্যাপকপ মজিবুর রহমান এবিষয়ে বলেন, “কারিকুলামগুলোকে পাইলটিং করে বিভিন্ন লেয়ারে একটি সময় নিয়ে করা দরকার ছিল। আমি কয়েকটি স্কুলে করে ফেললাম এমন নয়। এর মধ্যে যে ক্রটি আছে তার আইডেন্টিফাই করে সেগুলো সমাধান করে তারপর বাস্তবায়ন করা। তাহলেই আমরা ভাল ফল পাবো। না হয় বিরুপ প্রতিক্রিয়া পাওয়া যাবে।” বলে মন্তব্য করেন।

তবে প্রাথমিকের কারিকুলাম বিষয়ক প্রশিক্ষণ ৩ দিন হবে না ৬ দিন হবে, এ বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। তবে এবিষয়ক প্রশিক্ষক প্রস্তুত করা হয়েছে বলে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়।সংশ্লিষ্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় সচিব ফরিদ আহমেদ বলেন, “আগামী এক থেকে দুই মাসের মধ্যে ধারাবাহিক ভাবে সফটওয়্যার ভিত্তিক এই মূল্যায়ন সম্পন্ন করা হবে। যে কাজগুলো আমাদের প্রাথমিক শিক্ষকরা করতে পারবেন। এছাড়া তিনি আশা করেন, চলতি বছরের মধ্যেই সকল প্রাথমিক শিক্ষকদের কারিকুলাম প্রশিক্ষণের আওতায় নিয়ে আসতে পারবেন।

শিক্ষা ও চাকরি বিষয়ক সকল নিউজের জন্য নিয়মিত শিক্ষা নিউজ পড়ুন। আমাদের ওয়েব এড্রেস হল www.shikkhanews.com।

শিক্ষা নিউজ আর আর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button