নিউজ ডেস্ক
আজ : ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ৮, ২০২১

  • বাংলাদেশ নেভি জব সার্কুলার সম্পর্কে বিস্তারিত তথ্য

    বাংলাদেশ নৌবাহিনী দেশের অন্যতম সেরা ও সম্মানিত কেরিয়ার। আপনি যদি নিজের অভ্যন্তরীণ ভয়কে চ্যালেঞ্জ করতে চান এবং আপনি যদি অ্যাডভেঞ্চার প্রেমিক হন তবে এই কাজটি আপনার জন্য। বাংলাদেশ নৌবাহিনীর চাকরি অত্যন্ত চ্যালেঞ্জিং এবং দু: সাহসিক কাজ। এই বছরের অফিসার ক্যাডেটের জন্য প্রথম আবেদনের শেষ সময়সীমা আপাতত শেষ হলেও বাংলাদেশ নেভি জব সার্কুলার ইতিমধ্যে দ্বিতীয় বারের জন্য প্রকাশিত হয়েছে।

     

    বাংলাদেশ নেভি জব সার্কুলার

     

    বাংলাদেশ নেভি জব সার্কুলারের প্রকাশের তারিখটি ছিল সোমবার, ২২ শে অক্টোবর, ২০২০ বাংলাদেশ নৌবাহিনী কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.joinnavy.mil.bd এ গুরুত্বপূর্ণ বিবরণ প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিটি প্রতিদিনের পত্রিকায়ও পাওয়া যায়। এটি অনলাইন নিউজ পোর্টাল এবং জব সাইটেও পাওয়া যায়। আগ্রহী একজন আবেদনকারী আরও তথ্যের জন্য বাংলাদেশ নৌবাহিনী সদর দফতর, বনানী এ অবস্থিত তথ্য কেন্দ্রে যেতে পারেন। প্রচারের দিনটিতে সরকারী কাগজপত্রের জন্য কোন দিন কি আনতে হবে সে সম্পর্কে স্পষ্টভাবে বিবরণে বলা হয়েছে। প্রথম বাছাই প্রক্রিয়াতে আসার আগে একজন আবেদনকারীর নথিগুলি প্রস্তুত রাখতে হবে।

     

    বাংলাদেশ নেভি সিভিল জব সার্কুলার

     

    বাংলাদেশ নেভ জব সার্কুলার প্রকাশিত হয়েছে এবং এ সংক্রান্ত প্রচুর তথ্য চারদিকে প্রচারিত হয়েছে। আবেদন করার আগে অবশ্যই নিচের তথ্যগুলো জেনে রাখা গুরুত্বপূর্ণ:

    আবেদন প্রকাশের তারিখ: ২৬ অক্টোবর

    আবেদনের শেষ তারিখ: ১৯ নভেম্বর

    বয়সের প্রয়োজনীয়তা: ১৮-৩০ বছর। (অক্ষম আবেদনকারীদের জন্য ৩২)

    মোট শূন্যপদ: ৭৩

    শিক্ষাগত যোগ্যতা: এসএসসি, এইচএসসি, স্নাতক, ডিপ্লোমাধারী

    অফিসিয়াল ওয়েবসাইট: www.joinnavy.mil.bd

     

    বাংলাদেশ নৌ চাকরির জন্য কীভাবে আবেদন করবেন

     

    বাংলাদেশ নেভি জবের জন্য আবেদন করা আপনার পক্ষে খুব সহজ। বাংলাদেশ নৌ চাকরির বিজ্ঞপ্তির জন্য কীভাবে আবেদন করতে হবে:

     

    ১) আগ্রহী সকল প্রার্থীকে অনলাইনে কীভাবে আবেদন পূরণ করা যায় তার সম্পূর্ণ প্রক্রিয়ার জন্য বাংলাদেশ নৌবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটটি দেখার জন্য অনুরোধ করা হচ্ছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্কটি হল- joinnavy.mil.bd।

     

    ২) সমস্ত প্রার্থীকে ওয়েবসাইটে জমা দিতে হবে এবং চাকরি প্রচলনের বিজ্ঞপ্তিতে উল্লিখিত সরকারী সত্যায়িত কাগজপত্র চাকরির নামে অর্থ প্রদান ও লেনদেন করা কঠোরভাবে নিষিদ্ধ।

     

    ৩) অফিসার ক্যাডেট হিসাবে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করতে আগ্রহী ব্যক্তিদের প্রাথমিক ভিভা পরীক্ষা এবং একটি মেডিকেল পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়।

     

    ৪) এই দুজনের জন্য যোগ্যতা অর্জন করলে একজন পরবর্তী লিখিত পরীক্ষার জন্য যোগ্য হয়ে উঠবেন।

     

    ৫) এখানে তাকে চেকআপের মুখোমুখি হতে হবে।

     

    ৬) এই দ্বিতীয় পর্বটি শেষ করার পরে একজনকে আইএসএসবি প্রশিক্ষণের জন্য অনুমোদিত হিসাবে বিবেচনা করা হবে।

     

    ৭) দু’দিন ব্যাপী আইএসএসবি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা অবশেষে বাংলাদেশ নৌবাহিনী প্রশিক্ষণ একাডেমিতে যোগদানের জন্য নির্বাচিত হবে।

     

    সমস্ত প্রার্থী এবং তাদের পরিবারের সদস্যদের মনে রাখতে হবে যে এই কাজের জন্য আবেদনের জন্য কোনও পরিমাণ অর্থের প্রয়োজন নেই।সময়ের সাথে সাথে বাংলাদেশ ও তার নৌবাহিনীর বয়স ৪৮ বছর হয়েছে। বর্তমানে বাংলাদেশ নৌবাহিনীর ৮০ টিরও বেশি জাহাজ ও নৈপুণ্য রয়েছে। উন্নয়নের গতিতে এটি ত্রি-মাত্রিক ক্ষমতা অর্জন করেছে। স্বাধীনতার পর থেকে শুরু হওয়া বাংলাদেশ নৌবাহিনীর বিল্ড আপটি সময় ও ইতিহাসে ভূমি ও সম্পদের সাম্প্রদায়িক শোষণের অবসান ঘটিয়েছে।

     

    প্রতি বছর বাংলাদেশ নৌবাহিনী সংগঠনের নেতৃত্ব দেওয়ার জন্য দেশের সেরা প্রার্থীদের নিয়োগ দেয়। আপনি যদি আত্মবিশ্বাসী হন যে আপনি এমন একটি অভিজাত বাহিনীতে যোগদানের যোগ্য যা এই দেশটিকে শত্রুর হাত থেকে রক্ষা করে, তাহলে আপনি আবেদন করতে পারেন।