দেশ নিউজ

বৃষ্টি কবে কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস

আবহাওয়া নিউজ : চলতি বর্ষা বিদায়ের ঠিক আগ মুহূর্তে রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। দেশের অধিকাংশ স্থানে বৃষ্টি হয়েছে। তবে চলমান বর্ষণে আগামী দুই দিনে এই অবস্থার উন্নতি হতে পারে। ৫ অক্টোবর বৃহস্পতিবার এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আগামী ৬ অক্টোবর শুক্রবার রাজধানীসহ সারাদেশে এমন পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মনোয়ার হোসেন। তবে রাজশাহীতে তা কমবে। ৭ অক্টোবর শনিবার থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত কমবে। রোদও থাকবে এবং তাপমাত্রা বাড়বে।

বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকার নিম্নচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলের ওপরে অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, নিম্নচাপ কেন্দ্র এবং মধ্য বাংলাদেশ থেকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বিস্তৃতি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে শক্তিশালী রয়েছে।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার, ৭ অক্টোবর সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শনিবার সন্ধ্যা থেকে রবিবার, 8 অক্টোবর সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারেসেই সঙ্গে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বর্ধিত পাঁচ দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পাবে।

এদিকে, অন্য পূর্বাভাসে রংপুর দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণে বৃষ্টি হতে পারে। পূর্ব দিকে 45-60 কিমি/ঘন্টা বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড় সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানান তিনি।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে ২৪৪ মিলিমিটার। ফরিদপুরে ১৬৬ মিলিমিটার, টাঙ্গাইলে ১৫০ মিলিমিটার, কুমারখালীতে ১২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এ ছাড়া অন্যান্য স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় ৫২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ভোলায় ৩২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শিক্ষা নিউজ : আর আর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button