মাধ্যমিকশিক্ষা নিউজ

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেবে সরকার

Table of Contents

শিক্ষা নিউজ : মাধ্যমিক ডেস্ক : সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়েও প্রধান শিক্ষক নিয়োগের পরিকল্পনা করছে সরকার। বিদ্যালয়ে শিক্ষার মান বজায় রাখা, সুষ্ঠুভাবে দায়িত্ব পালন, এলাকাবাসীর দৌরাত্ম্য বন্ধ এবং যোগ্য ও দক্ষ বাছাই করার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস পালন  করতে যে নির্দেশনা স্কুল-কলেজ-মাদ্রাসার

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বেসরকারি স্কুল বা মাধ্যমিক পর্যায়ে প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনা চলছে। আগামী ২ অক্টোবর, সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ বিষয়ে সেমিনারের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন পর্যায়ের অনেক কর্মকর্তা ও নীতিনির্ধারকরা উপস্থিত থাকবেন।

মাদ্রাসা শিক্ষকদের প্রশিক্ষণের তালিকা পাঠানোর নির্দেশ

নতুন এই উদ্যোগে প্রধান শিক্ষকের যোগ্যতা নিয়ে কী শর্ত থাকবে তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের প্রদত্ত নীতিমালা অনুযায়ী অনেক অযোগ্য শিক্ষক যোগ্যতা থাকা সত্ত্বেও স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় প্রধান শিক্ষক পদে নিয়োগ দেওয়া হচ্ছে।

ক্যান্সারের লক্ষণ সমুহ এড়িয়ে যাবেন না!

কয়েকজন বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকের তথ্যমতে, প্রধান শিক্ষকের পদ পেতে তাদের স্থানীয় দলীয় নেতাকর্মী, সংশ্লিষ্ট বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির কাছে তদবির করতে হয়। এক্ষেত্রে ১০ থেকে ১৫ লাখ টাকা দিয়ে আগ্রহী ভুক্তভোগীর স্বপ্ন ভেঙ্গে যায়। কখনও কখনও লিখিত পরীক্ষা শুধুমাত্র iWash জন্য পরিচালিত হয়. মূলত যার লবিং এবং টাকাপয়সা শক্তিশালী তিনিই আগাম চূড়ান্ত।

বিশ্বকাপে অধিনায়কত্ব ছাড়ছেন সাকিব

বেসরকারি স্কুলের শিক্ষকরা মনে করেন, সরকার যদি যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দিতে চায়, তাহলে ২০২১ সালের প্রধান শিক্ষক নিয়োগ নীতি থেকে কিছু সীমাবদ্ধতা বা শর্ত শিথিল করা উচিত। সহকারী শিক্ষকদের মতে, যোগ্য প্রার্থীরা যাতে আবেদন করতে পারে তার ব্যবস্থা করতে হবে।

বর্তমানে একটি সরকারি কলেজের একজন শিক্ষককে ম্যানেজিং কমিটির নিয়োগ কমিটিতে রাখা হয়েছে। .তবে তাদের মতে, যোগ্য প্রার্থীদের সুযোগ দিতে সহকারী শিক্ষক পদে ১৫ বছরের অভিজ্ঞতা রাখতে হবে এবং সহকারী প্রধান শিক্ষক পদে ৩ বছরের অভিজ্ঞতার শর্ত বিলুপ্ত করতে হবে। পরীক্ষার মাধ্যমে নিয়োগ সুষ্ঠু করতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে নিয়োগ ও কমিটির সদস্য মনোনীত করতে হবে।

তবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের বা এনটিআরসিএ অধীনে প্রধান শিক্ষক নিয়োগের ব্যবস্থা থাকলে দুর্নীতি বন্ধের পাশাপাশি যোগ্যরা অগ্রাধিকার পাবেন বলে মনে করেন বেসরকারি স্কুলের শিক্ষকরা।

পরিসংখ্যান বলছে, সারা দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৩৫টি, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ২০ হাজার ৩১৬টি, বেসরকারি মাদ্রাসা ৮ হাজার ২২৯টি।

এর আগে, ২৯ মার্চ, ২০২১ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বেসরকারী পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের যোগ্যতা নির্ধারণ করে একটি পরিপত্র জারি করে

শিক্ষা নিউজ : আর আর

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি, বিশ্ববিদ্যালয় ও চাকরির সব খবর এখন শিক্ষা নিউজে। www.shikkhanews.com

শিক্ষা নিউজ ডটকম
শিক্ষা ও চাকরির খবর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Table of Contents

Index