মাধ্যমিক

যে আশ্বাস পেয়ে ঘরে ফিরল মাধ্যমিক শিক্ষকরা

আমরণ অনশন স্থগিত করল মন্ত্রীর আশ্বাসে

শিক্ষা নিউজ প্রতিনিধি : দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা যারা জাতীয়করণের দাবিতে আন্দোলনরত ছিলেন, তারা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর আশ্বাসে চলমান কর্মসূচি প্রত্যাহার করেছেন। ১লা আগস্ট বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাইসার আহম্মেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আন্দোলনরত শিক্ষকরা এর আগে, একইদিন রাত ৮টার দিকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা কবির বিন আনোয়ারের সঙ্গে আওয়ামী লীগের ধানমন্ডির কার্যালয়ে আলোচনার টেবিলে বসেন। সেই সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক উপ-কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সভা শেষে শেখ কাওছার আহমেদ সাংবাদিকদের বলেন, আমাদের মূল দাবি ছিল, সরকারি বা বেসরকারি স্কুলের মধ্যে যে বৈষম্য রয়েছে সেটি দূর করতে হবে। তিনি বলেন, আজকের সভায় সরকারি-বেসরকারি স্কুলের বৈষম্য দূর করার বিষয়ে সবাই একমত পোষণ করেছেন।

তিনি আরো বলেন, জাতীয়করণের দাবির বিষয়ে সরকার যে দুটি কমিটি করেছে, সেখানে শিক্ষক প্রতিনিধিদের ও রাখার কথা বলা হয়েছে। যা আমাদের জন্য সুখবর। উক্ত কমিটিতে শিক্ষক প্রতিনিধি থাকা মানে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের কাজ এগিয়ে যাওয়া।

এখানে প্রসঙ্গত উল্লেখ্য যে, গত ১১ জুলাই থেকে জাতীয়করণের দাবিতে দেশের বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা ‘বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর ব্যানারে আন্দোলনতত ছিলেন। সেই আন্দোলনের ২১তম দিন রোজ সোমবার ৩১ জুলাই মাধ্যমিক শিক্ষকরা আমরণ অনশন করার ঘোষণা দেন।

এরপর শোকের মাসের শুরুর দিন পহেলা আগস্ট থেকে কাফনের কাপড় পরে আমরণ অনশন শুরু করেন মাধ্যমিক স্তরের শিক্ষকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। শেষে শিক্ষা উপমন্ত্রী ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টার সঙ্গে বৈঠকে দাবি পূরণের আশ্বাস পাওয়ায় আগামীকাল থেকে ক্লাসের ফেরার সিদ্ধান্ত নিয়েছেন মাধ্যমিক শিক্ষকরা।

শিক্ষা নিউজ আর আর

প্রাথমিক, মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয়ের সহ চাকরি বিষয়ক সব নিউজের জন্য “শিক্ষা নিউজ”। নিয়মিত পড়ুন, আপডেট থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button