নিউজ ডেস্ক
আজ : ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ১২, ২০২১

  • ১৪ ফেব্রুয়ারির পর কিন্ডারগার্টেন খুলে দেওয়ার দাবি

    করোনা মহামারিতে সারা বিশ্ব জুড়ে যখন চলছে করোনার তান্ডব, তারি ধারাবাহিকতায় করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার গত বছর থেকে কিছু সিদ্ধান্ত নিয়েছিলো। তারি একটি অংশ ছিলো সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা। ধারাবাহিক ভাবে সব কিছু স্বাভাবিক ভাবে চললেও শিক্ষা প্রতিষ্ঠান এখনো চালু করা হয় নি।

     

    ১৪ ফেব্রু’য়ারির পর শি’ক্ষাপ্রতি’ষ্ঠান খুলে দেও’য়ার দাবি জানিয়ে’ছেন কিন্ডার’গার্টেন ও সমমান স্কু’লের একটি সংগ’ঠন। তা না হলে তারা নিজে’দের দায়িত্বে কি’ন্ডারগার্টেন ও সমমা’ন স্কুল খুল’তে চায়।

     

    আজ বৃহস্প’তিবার সকালে জা’তীয় প্রেস’ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে কি’ন্ডারগা’র্টেন ও সম’মান স্কু’ল রক্ষা জা’তীয় কমিটি আয়ো’জিত সংবা’দ সম্মেল’নে এ কথা বলা হয়। সংগঠ’নটি কিন্ডারগার্টেন ও সম’মানের স্কু’লের শি’ক্ষক-প’রিচালকদের নিয়ে গঠিত।

     

    সংবাদ সম্মে’লনে লিখিত বক্তব্য দেন সংগঠ’নের সদস্যস’চিব জি এম জাহা’ঙ্গীর কবি’র। তি’নি ব’লেন, দেশে প্রা’য় ৪০ হা’জার কিন্ডা’রগার্টেন ও স’মমান স্কু’ল আ’ছে। এই স্কু’লগু’লো দেশে’র প্রাথ’মিক শি’ক্ষাব্যবস্থা’য় গু’রুত্বপূ’র্ণ অ’বদান রে’খে চ’লছে।

    জাহা’ঙ্গীর কবি’র বলে’ন, করো’না মহা’মারির কা’রণে সরকা’রি সিদ্ধান্তে দে’শের সব শি’ক্ষাপ্রতি’ষ্ঠান দীর্ঘ ১১ মাস ধরে বন্ধ রয়ে’ছে। এ’ই সম’য়ে সরকারি প্রাথ’মিকের শিক্ষ’কেরা সব ধরনের সু’যোগ-সু’বিধা পা’চ্ছেন। কি’ন্তু কিন্ডার’গার্টেনের প্রা’য় ১০ লাখ শি’ক্ষক-ক’র্মচারী তাঁদের বেত’নসহ অন্যা’ন্য সুযো’গ-সু’বিধা থেকে বঞ্চি’ত হ’চ্ছেন।

    জা’হাঙ্গী’র কবি’র বলে’ন, বেশি’র ভা’গ কি’ন্ডারগার্টেন বাড়ি ভা’ড়া করে চ’লছে। করো’নাকালে বাড়িভা’ড়াসহ অ’ন্যান্য খরচ বহন করতে প্র’তিষ্ঠানের মালি’ক-পরি’চালকদের অবস্থা না’জুক হয়ে প’ড়েছে। আর্থিক চা’প সই’তে না পেরে বহু প্রতি’ষ্ঠান ইতি’মধ্যে বন্ধ হয়ে গেছে। প্রায় এক ব’ছর ধরে এ’সব শি’ক্ষাপ্রতি’ষ্ঠা বন্ধ থা’কায় শিক্ষা’র্থীদেরও অপূ’রণীয় ক্ষ’তি হয়ে’ছে।

    সংগ’ঠনের প্র’ধান সম’ন্বয়কা’রী আবদু’ল অদু’দ বলে’ন, দে’শে এখন’ সবকিছু’ই স্বা’ভাবিক। ক’রোনার সংক্র’মণে’র হার এক অ’ঙ্কে নে’মে এ’সেছে। এ’মন অব’স্থায় শি’ক্ষাপ্রতিষ্ঠা’ন খুলে দিয়ে শি’ক্ষার্থী’দের পড়া’শোনার স্বা’ভাবিক গ’তি দ্রু’ত ফি’রিয়ে আ’না প্রয়ো’জন। এ’কই স’ঙ্গে করো’নায় ক্ষ’তিগ্র’স্ত প্রায় ৪০ হা’জার কি’ন্ডারগা’র্টেন ও ১০ লা’খ শিক্ষ’ক-কর্ম’চারী’র জ’ন্য আর্থি’ক সহায়’তা বরা’দ্দে প্রধান’মন্ত্রীর সহ’যোগিতা চা’ন তাঁরা।

    সংবা’দ সম্মেল’নে সভা’পতিত্ব করে’ন কমি’টির আ’হ্বায়ক মিজা’নুর রহমা’ন সর’কার। সঞ্চা’লনা করেন জয়নু’ল আবে’দীন।