শিক্ষা সংবাদ
আজ : ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, রবিবার প্রকাশ করা : ফেব্রুয়ারি ১৩, ২০২১

  • ১৭ ফেব্রুয়ারির বৈঠকে নির্ধারণ হবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ

    বিশ্ব’বিদ্যালয় ভ’র্তি পরী’ক্ষার তারি’খ চূড়া’ন্ত কর’তে আগা’মী ১৭ ফেব্রু’য়ারি বৈঠ’কে বস’ছে পাব’লিক বিশ্ব’বিদ্যালয়গুলোর উপাচার্যদে’র সংগঠন বিশ্ব’বিদ্যালয় পরিষদ (এইউবি)। বৈঠকে ভর্তি পরীক্ষা’র তারিখ ও কেন্দ্র নির্ধারণ’সহ আরও বেশ’কিছু গুরুত্ব’পূর্ণ সিদ্ধান্ত আস’তে পারে বলে জানা গেছে।

    পরি’ষদের সভা’পতি ও চট্টগ্রাম প্রকৌ’শল ও প্র’যুক্তি বিশ্ব’বিদ্যালয়ের উপা’চার্য অধ্যা’পক ড. মোহাম্মদ রফিকুল আলম বলে’ছেন, প্রতি’বছর পাবলিক বিশ্ব’বিদ্যালয়ে ভর্তির আগে পরি’ষদের বৈ’ঠকে তা’রিখ ও আস’ন ঠিক করা হয়। এবার ১৭ ফেব্রুয়ারি বৈ’ঠক ডাকা হয়েছে।

    তিনি জা’নান, সাধার’ণ, কৃষি ও প্রকৌশ’ল মিলে বেশকিছু বিশ্ব’বিদ্যালয় এবার গুচ্ছ পদ্ধ’তিতে ভর্তি পরীক্ষা নেবে। এসব বিশ্ব’বিদ্যালয়ে সম’ন্বিত তারিখ হ’বে। বাকি বিশ্ব’বিদ্যালয়’গুলো ভর্তি প’রীক্ষার তারিখ ঠিক করতে হবে এ বৈ’ঠকে। তিন প্র’কৌশল চু’য়েট, রুয়ে’ট ও কুয়ে’টের ভর্তি পরী’ক্ষা জুনে পরী’ক্ষা আয়ো’জন করার সিদ্ধান্ত হয়েছে। আশা করছি ওই সময় অন্য কোন বিশ্ববিদ্যালয় পরীক্ষার তারিখ ঘোষণা করবে না। জানা গেছে, গুচ্ছ’সহ অন্যান্য সাধার’ণ ও প্রযুক্তি বি’শ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে’র ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করতে’ই এই বৈঠক ডাকা হ’য়েছে। কোন বিশ্ববিদ্যালয়ে’র পরীক্ষা কবে নেয়া হবে সে বিষয়ে বৈ’ঠকে সিদ্ধা’ন্ত নেয়া হবে। এক’ই তারিখে যেন দুটি ইউনিভার্সিটি’র পরীক্ষা না হয় সেটি ঠিক করতে’ই এই বৈঠকে’র আয়োজন।

    জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদে’র সদস্য ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে’র (রুয়েট) উ’পাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলা’ম বলে’ন, গুচ্ছ’তে যেসব বিশ্ববিদ্যাল’য়ে ভর্তি পরীক্ষা হবে সেসব বিশ্ববিদ্যালয়ে’র সঙ্গে অন্য বিশ্ববিদ্যাল’য়ে ভর্তি পরীক্ষার তারিখ সমন্ব’য় করার জন্য ডাকা হয়েছে। কবে পরীক্ষা আয়োজন ক’রা হবে এবং পরীক্ষার কেন্দ্র নির্ধারণে’র বিষয়েও বৈঠ’কে সিদ্ধান্ত নেয়া হবে।